ইমেইল মার্কেটিং | Email Marketing
ইমেইল মার্কেটিং II Email Marketing
যে পণ্য বা সার্ভিস এর প্রচার ইমেইল এর মাধ্যমে করা হয় তাকেই ইমেইল মার্কেটিং বলে। এটি ডিজিটাল মার্কেটিং এর অন্যতম অধ্যায় হিসেবে বিবেচিত ।
প্রমোশন বা মার্কেটিং এর জন্য ইমেইল এর ব্যবহার সাধারণ ভাবেই করা হয়। ইমেইল এমন ভাবে লিখতে হবে যাতে ইমেইল এর বিষয়বস্তু গ্রাহক সহজেই বুঝতে পারেন। সাধারণত একটি মেইল কেবল একজন বা নিদিষ্ট কিছু ব্যক্তিদের উদ্দেশ্যে পাঠানো হয়। কিন্তু ইমেইল মার্কেটিং এর ক্ষেত্রে উক্ত পণ্য বা সার্ভিস ক্রয় সামর্থ্য সম্পন্ন অনেক ব্যক্তিবর্গদের উদ্দেশ্যে পাঠানো হয়।
ছোট ব্লগার বা ছোট ব্যবসায়ীদের মধ্যে ইমেইল মার্কেটিং এ তেমন কোন উদ্যোগ নেই। কিন্তু বর্তমান সময়ে এটা একটা বড় ধরনের ভুল। কারণ, এর মাধ্যমে অনেক ব্লগ রিডার / ভিসিটর বা কাস্টমার ব্যবসার জন্য পাওয়া যায় যেগুলি ইমেইল মার্কেটিং ছাড়া পাওয়া সম্ভব নয়। ইন্টারনেটে অনেক জনপ্রিয় ব্লগ, ওয়েবসাইট বা কোম্পানি রয়েছে যেগুলোর মধ্যে প্রায় সবগুলোই ইমেইল মার্কেটিং এর মাধ্যম ব্যবহার করে নিজেদের ব্যবসায়, পণ্য বা সার্ভিসের প্রমোট বা প্রচার করছে এবং সফলতার শিখরে পৌঁছেছে।
ইমেইল মার্কেটিং এর মাধ্যমে পণ্য বা সার্ভিসের সম্পর্কে গ্রাহকদের জানাতে হবে। তারপর তারা যদি আগ্রহী থাকেন তাহলে নিশ্চই উক্ত পণ্য বা সার্ভিস তারা কিনবেন বা তাতে রুচি রাখবেন।
ইমেইল মার্কেটিং করার সময় অনেকেই কিছু কিছু সমস্যার সম্মুখীন হয়েছে। যেমন এই মার্কেটিং করার জন্য Gmail, Yahoo বা Outlook এর মতো সার্ভিস ব্যবহার করা যায় না। কারণ Gmail বা অন্য ফ্রি ইমেইল একাউন্ট থেকে কেবল কিছু নির্ধারিত সংখ্যায় ইমেইল পাঠানো সম্ভব এবং এটাও হতে পারে যে একসাথে হাজার হাজার গ্রাহকদের ইমেইল পাঠানোর জন্য ইমেল স্প্যামিং এর সন্দেহে আপনার ইমেল একাউন্ট জিমেইল, ইয়াহু বা আউটলুক দ্বারা ব্লক করিয়ে দেওয়া হয়েছে।
তাহলে, এখন করনীয় কি ? কিভাবে একসাথে হাজার হাজার লোকেদের ইমেইল পাঠিয়ে ইমেইল মার্কেটিং করা যাবে? এর উপায় কি ?
এই সময় ব্যবহার করতে হবে কিছু Email Marketing Tools বা Website এর। অনলাইন ইন্টারনেটে অনেক Email Marketing Tools রয়েছে যেগুলির ব্যবহার করে এক সাথেই হাজার হাজার লোকেদের ইমেইল পাঠিয়ে আপনি নিজের Business এর মার্কেটিং করতে পারবেন। এমন কিছু টুলস নিম্নরূপ –
FeedBurner
Mailchimp
SendPress (ওয়ার্ডপ্রেস প্লাগিন)
Drip
MailerLite
Comments
Post a Comment