প্রোডাক্ট ফটোগ্রাফি এবং ই কমার্স | product photography & e-commerce

 



বাংলা ভাষায় একটা প্রচলিত কথা আছে যে ‘আগে দর্শনধারী পরে গুণবিচারী ‘ অর্থাৎ যেকোনো কিছুকে খুব সুন্দরভাবে উপস্থাপন করতে হবে যেন প্রথম দেখাতেই সবার ভালো লেগে যায়। বর্তমানে বাংলাদেশে অনলইন ব্যবসায় এক ব্যাপক বিপ্লব ঘটেছে অনেকেই তাদের অনলইন ব্যবসা এর জন্য বিভিন্ন ধরণের প্রচুর প্রোডাক্ট কেনা বেচা করে থাকেন।কিন্তু অনলাইন ব্যবসায় প্রচুর প্রোডাক্ট এর সমারোহ করলেই সেল ভালো হয় না। সেল ভালো করার জন্য দরকার সুন্দর ভাবে উপস্থাপন করার। কোনো প্রোডাক্ট যদি কোনো ক্রেতার প্রথম দর্শনেই ভালো লেগে যায়, সেই প্রোডাক্টটি কেনার সম্ভাব্যতা অনেক গুন্ বেড়ে যায়। যার জন্য দরকার ভালো মানের প্রোডাক্ট ফোটোগ্রাফি। তাই অনলাইনে সেল বাড়ানোর জন্য প্রোডাক্ট ফোটগ্রাফিতে গুরুত্ব দিন।
আপনার যদি একটি ই-কমার্স স্টোর থাকে তবে আপনার জানা উচিত যে ই-কমার্সের জন্য প্রোডাক্ট ফটোগ্রাফি আপনার ব্যবসা তৈরি করতে বা ভেঙে দিতে পারে। প্রোডাক্ট এর ভালো ফটো একটি সফল ই-কমার্স সাইটের জন্য বিল্ডিং ব্লক এবং এই বিষয়টি খুব গুরুত্ব সহকারে নেওয়া উচিত।
আপনার পণ্যগুলির সঠিক মূল্য এবং আপনার ব্র্যান্ডের বিশ্বাসযোগ্যতা প্রায়শই আপনার ভিজ্যুয়াল উপস্থাপনার মানের ভিত্তিতে বিচার করা হয়। আপনি যে সাইট এই কাজ করুন না কেন বা যেখানেই প্রোডাক্ট বিক্রি করুন না কেন, ব্যবহারকারীর ফার্স্ট ইম্প্রেশন আসে একটি উচ্চ মানের ফটো থেকে। এর অর্থ আপনার ওয়েবসাইট এ বা অনলাইন স্টোরে উচ্চমানের ও সুন্দর পণ্য ফটোগ্রাফি থাকা অনেক বেশি পার্থক্য করে দিতে পারে।
৭৫% এরও বেশি ব্যবহারকারীর মতে, যখন তারা পণ্য অনলাইনে কিনতে চান তা সিদ্ধান্ত নেওয়ার সময় তারা পণ্যের ফটোর কোয়ালিটি অত্যন্ত সতর্কতার সাথে বিবেচনা করেন। অনলাইন ব্যবসায় পণ্য রিটার্নের ২২% কারণ হল একটি আইটেম কেনার পর তা দেখতে সাইট এর ফটোগুলির চেয়ে আলাদা দেখাচ্ছে। তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার পণ্যের ডিটেলস সঠিকভাবে উপস্থাপন করলে আপনার অর্থ এবং সময় দুইই সাশ্রয় হবে। প্রোডাক্ট রিটার্ন এবং অসন্তুষ্ট গ্রাহক আপনার ব্যবসার ক্ষতি করতে পারে। এমনকি আপনি যদি আপনার পণ্যটিকে সর্বোত্তম আলোতে দেখিয়ে চলেছেন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনার ফটোগুলি আপনি যা বিক্রি করছেন তা সঠিকভাবে উপস্থাপন করছে। নাহলে কাস্টমার প্রোডাক্ট পাওয়ার পর খুশি হবে না।
আপনার প্রোডাক্ট এর উচ্চ-মানের ফটো প্রদর্শন করাটা ভালো সেল এবং মোটেও কোনো প্রোডাক্ট বিক্রয় না হওয়ার মধ্যে পার্থক্য গড়ে দিতে পারে। এটি বিশেষত সত্য যদি আপনি ফেসবুক, গুগল, ইনস্টাগ্রাম এর মতো মার্কেটপ্লেস সাইটগুলিতে আপনার পণ্যগুলি বিক্রি করে থাকেন, যেখানে আপনার পণ্যের ফটোগুলি আপনার প্রতিযোগীদের পাশাপাশি প্রদর্শিত হয়।
এসব জায়গায় আপনার প্রোডাক্ট এর চাহিদা তখনই থাকবে যখন ভিজিটররা আপনার প্রোডাক্ট দেখে সেটা উচ্চ মানের এবং আকর্ষণীয় মনে করবে। যেহেতু এসব সাইট এ আপনার কাস্টমাররা অনলাইন এই প্রোডাক্ট পছন্দ করবে তাই সেই প্রোডাক্ট এর ফটো তা যেন সবচেয়ে ভালো কোয়ালিটির হয় তা আপনার খেয়াল রাখতে হবে। কারণ, আপনার পণ্যগুলির যথাযথ মানটি সরাসরি আপনার পণ্য ফটোগ্রাফির গুণমান দ্বারা প্রভাবিত হয়।

Comments

Popular Post

450 Digital Marketing Free Tool | ৪৫০ ডিজিটাল মার্কেটিং ফ্রি টুল

80+ Canva Keywords for CREATIVE DESIGNS

Why Hire a Digital marketing Consultant?